Ad-1

if( aicp_can_see_ads() ) {

WBCS পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত আলোচনা



1. কোন  সরকারি দপ্তর বা ওয়েবসাইট থেকে আমরা সরকারি চাকরি ( For example: ডাবলু বিসিএস  পরীক্ষা ) সংক্রান্ত বিভিন্ন তথ্য পেতে পারি ?

পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের এই ওয়েবসাইটটি থেকে বা পাবলিক সার্ভিস কমিশনের নিজস্ব অফিস থেকে এই পরীক্ষা সংক্রান্ত তথ্য জানা যেতে পারে ।




2.ডব্লিউ বিসিএস পরীক্ষার form fill up এর  ফি কত এবং এই  fee  কি শিথিল করা হয় এবং যদি করা হয় সেটা কাদের ক্ষেত্রে ? 

210 টাকা non-refundable  fee ধার্য করা হয় । অনলাইনে form  fill-up এর  সময় নেট ব্যাঙ্কিং এর মাধ্যমে অথবা অফলাইনে ব্যাংকের কাউন্টারে গিয়ে তা জমা করা যেতে পারে । এস সি , এস টি ও ৪০ শতাংশের বেশি প্রতিবন্ধীদের ক্ষেত্রে কোন fee  প্রয়োজন হয় না।

3. এই  পরীক্ষায়  আবেদন  করার  জন্য শিক্ষাগত যোগ্যতা কি ? 

ইউজিসি স্বীকৃত কোনো বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা যে কোন কলেজ থেকে যেকোনো শাখায় স্নাতক ডিগ্রি থাকলেই এই পরীক্ষায় বসা যেতে পারে ।  শুধুমাত্র পাশ নাম্বার থাকলেই চলবে ।

4. এই পরীক্ষায়  বসার  জন্য  বয়স সীমা  (Age Limit)  কত ?  এসসি , এসটি, ওবিসি দের ক্ষেত্রে কি এই সীমার কোন পরিবর্তন করা হয়ে থাকে ?

এই পরীক্ষার জন্যে বিভিন্ন group-এর ক্ষেত্রে বয়সসীমা বিভিন্ন হয়ে থাকে।  যেমন A-group এর ক্ষেত্রে  21 থেকে 36 বছরের ,  B-group এর ক্ষেত্রে 20 থেকে 36 বছরের জন্য ,  C-group এর ক্ষেত্রে  21 থেকে 36 বছর  এবং B-group  -এর জন্য 21 থেকে 39 বছর বয়স সীমা নির্ধারিত আছে ।

যে বছরের জন্য পরীক্ষা নেওয়া হচ্ছে সেই বছরের পয়লা জানুয়ারি অনুযায়ী বয়স হিসাব করা হয় । SC ও ST পরীক্ষার্থীরা পাঁচ বছরের এবং  OBC পরীক্ষার্থীরা তিন বছরে অতিরিক্ত ছাড় পাবেন .শারীরিক প্রতিবন্ধীরা  45 বছর বয়স পর্যন্ত এই পরীক্ষায় বসতে পারবেন ।

5. WBCS পরীক্ষা কটি পর্যায়ে হয় ?

 WBCS  পরীক্ষা তিনটি পর্যায়ে নেওয়া হয়, প্রিলিমিনারী (preli ) পরীক্ষা , মেন (Main )পরীক্ষা ও পার্সোনালিটি টেস্ট।


Read more : TOP BOOKS FOR WBCS MAINS EXAMINATION

6. preli পরীক্ষাটি কোন সময়ে সংঘটিত হয় ?  এটি  কত নম্বরের  হয় ? রেজাল্ট সাধারণত কত দিন পরে বের করা হয় ?

 প্রথম পর্যায়ের পরীক্ষাটি  সাধারণত জানুয়ারি মাসে সংঘটিত হয়।  উদাহরণস্বরূপ বলা যেতে পারে 2019 সালের প্রিলিমিনারি পরীক্ষা টি 20 শে জানুয়ারি সংঘটিত হয়েছিল ।

Preliminary Exam Result Date: 14.5.2019


এই পরীক্ষাটি মোট 200 নম্বরের হয় ।  রেজাল্ট সাধারণত মে  থেকে জুনের মধ্যে প্রকাশিত হয় ।

7.   Preliminary Exam এ প্রশ্নের ধরণ (Question pattern) কেমন হয় ? কোন কোন বিষয় থেকে প্রশ্ন আসে ?

এতে  ২০০ টি  multiple choice question  আসে । প্রতিটি প্রশ্নের পূর্ণমান ১ নাম্বার করে। মোট ৮ টি বিষয় থেকে ২৫ টি করে প্রশ্ন আসে  ।  বিষয়গুলি নিম্নরুপঃ


  1.  ভারতের ইতিহাস, 
  2. ভারতের জাতীয়তাবাদী আন্দোলন, 
  3. ভারত ও পশ্চিমবঙ্গের ভূগোল, 
  4. সাধারণ বিজ্ঞান, 
  5. ভারতের অর্থনীতি ও ভারতের সংবিধান (পলিটি), 
  6. সাম্প্রতিক ঘটনাবলী, 
  7. মেন্টাল এবিলিটি ও
  8. ইংরাজি
8.  নেগেটিভ মার্কিং কি হয়?  কি ধরণের নেগেটিভ মার্কিং  হয় ?

  নেগেটিভ মার্কিং হয় । প্রতি তিনটি ভুল উত্তরের জন্য  ১ নাম্বার করে কাটা যায় অর্থাৎ প্রতি তিনটি ভুলের জন্য একটি প্রশ্নের নাম্বার কাটা যায়। অর্থাৎ  প্রতিটি ভুলে 1/3  negative marking.

9. এই পরীক্ষারটির preparation কতদিন আগে থেকে নেওয়া যেতে পারে ?

এই পরীক্ষার সাধারণ বিষয়গুলি মূলত মাধ্যমিক স্তরের, বেশিরভাগ বিষয়গুলি আমরা মাধ্যমিক স্তরে পড়েছি। গ্রাজুয়েশন স্তরেই যদি জেনারেল স্টাডিস এর বিষয়গুলি পড়তে শুরু করা যায় তাহলে খুব ভাল হয়। তবে গ্রাজুয়েশন শেষ করার পর সময় নষ্ট না করে  পুরো দমে preparation  শুরু করা উচিৎ।

10.  preli-এর রেজাল্ট বেরনোর কতদিন পর main exam  হয় ?

 preli-এর রেজাল্ট বেরনোর  এক থেকে দেড়মাসের মধ্যেই  main exam  হয়  । তাই প্রিলিমিনারী পরীক্ষা দিয়েই পরদিন থেকেই মেন এর জন্য পড়া উচিৎ। প্রিলিমিনারী পাশ করলে তবে মেন এর জন্য পড়বো মনে করে বসে থাকলে মেন পরীক্ষার জন্য উপযুক্ত preparation নেওয়া সম্ভব নয়।

11. কাট অফ (Cut-Off) সাধারণত  কত  থাকে ?

preli -র  কাট অফ সাধারণত জেনারেল পরীক্ষার্থীদের জন্য ১১০-১২০ এর মধ্যে হয়। SC, ST  এর ক্ষেত্রে আরও ১০ নাম্বারের মত কম হয়। পি এস সি সাধারণত কাট অফ ঘোষণা করে না । তবে বিভিন্ন পরীক্ষার্থীরা RTI এর মাধ্যমে কাট অফ জানতে চাইলে তা জানানো হয় কোন বছরের পরীক্ষা পর্ব সম্পন্ন হওয়ার পর।

12.  preli এর পর মেন এর জন্য সময় তো খুব কম থাকে preparation -এর জন্য, তাহলে কি  প্রিলিমিনারী ও মেন এর প্রিপারেশন একসাথে নিতে পারি ?

Yes.  একসাথেই এই দুটি ধাপের প্রিপারেশন নিতে হবে। আমরা যদি সিলেবাস খুঁটিয়ে দেখি তাহলে বুঝতে পারবো যে প্রিলি ও মেনস এ একই বিষয় আছে।

Main-এর ক্ষেত্রে একটু গভীরে ঢুকে বিষয়গুলি পড়তে হয় । এটাই  মূল তফাৎ। পরীক্ষাটিকে আলাদা ধাপে না দেখে প্রিলি মেনস ও পার্সোনালিটি টেষ্ট এই তিনটিকেই holistic approach -নিয়ে চিন্তা করলে ও সেই ভাবে পড়াশোনা করলে খুব ভাল হয়।

13.  Main Exam -এ  কটি পেপার থাকে ?  প্রত্যেকটা পেপারের মোট নাম্বার কত করে  হয় ?


Main Exam -এ মোট ৬ টি কম্পালসারি পেপার হয়, প্রতিটি পেপার ২০০ নাম্বারের।
এর মধ্যে

Paper 1: Bengali/Urdu/Santali/HindiNepali এর মধ্যে যেকোনো একটির উপর হয়,

Paper 2: ইংরাজি,

Paper 3:( বা জেনারেল স্টাডিস-১)  ভারতের ইতিহাস, জাতীয়তাবাদী আন্দোলন, ভারত ও পশ্চিমবঙ্গের ভূগোল এর উপর হয়।

Paper 4: (বা জেনারেল স্টাডিস-২ ) বিজ্ঞান, বিজ্ঞান ও প্রযুক্তির অগ্রগতি, পরিবেশ, সাধারণ জ্ঞান ও সাম্প্রতিক ঘটনাবলীর উপর হয়।

Paper 5: ভারতের সংবিধান, ভারতের অর্থনীতি এবং ভারতের রিজার্ভ ব্যাঙ্ক এর কার্যাবলী এর উপর হয়।

Paper 6: পাটীগণিত ও রিজনিং (Arithmetic & Test of Reasoning ) এর উপর হয়।

15.  wbcs Main question papers  ডেসক্রিপটিভ না অবজেক্টিভ ?

বাংলা ও ইংরাজি  পেপার ডেসক্রিপটিভ, বাকি চারটি অবজেক্টিভ হয়ে থাকে ।

16. Objective papers এর জন্য short question পড়বো নাকি   topic অনুযায়ী পড়া উচিত ? কোনটা বেশি সুবিধাজনক হবে ?

Objective papers এর জন্য শুধু মাত্র  short question পড়লে conception ক্লিয়ার হবেনা। তাই  topic অনুযায়ী পড়া উচিত ।   প্রিলিমিনারীর প্রশ্নে ইংরাজির পাশাপাশি বাংলা তর্জমা দেওয়া থাকলেও   মেন এর প্রশ্ন কেবলমাত্র ইংরাজিতেই হয় । তাই মেন এর জন্য ইংরাজি ভাষায় লেখা বই  পড়লে প্রশ্ন বুঝতে ও M.C.Q এর উত্তর করতে সুবিধা হয়। তবে পাঠ্য বই থেকে টপিক অনুযায়ী পড়ার পর ঐ chapter গুলির শেষে দেওয়া MCQ গুলি solve  করতে হবে । এছাড়াও ইংরাজি ভাষায় ওই বিষয়গুলির উপর M.C.Q করা  প্র্যাকটিস  করতে হবে।

17. Descriptive papers গুলির নাম্বার ভাগ কেমন? Negative marking  হয় কিনা ? Time Management  কিভাবে করবো ?

Descriptive papers গুলি হল বাংলা, ইংরাজি এবং অপশনাল।

Compulsory Bengali paper -এ পত্র লেখা / Letter Writing (150 words), প্রতিবেদন লেখা  (200 words ), সারাংশ (Precis) রচনা করা, Composition  অর্থাৎ একটি অনুচ্ছেদ তুলে দেওয়া থাকে এবং সেখান থেকে উত্তর লিখতে হয় । এছাড়াও একটি ইংরাজি অনুচ্ছেদের বঙ্গানুবাদ করতে হয়। প্রতিটিতে ৪০ নাম্বার করে মোট ২০০ নাম্বার থাকে।


Compulsory English paper-এ  Letter Writing (150 words), Report Writing (২০০ শব্দে), সারংশ(Precis)  লেখা, একটি ডায়ালগ রচনা করা বা Composition  অর্থাৎ প্যাসেজ থেকে প্রশ্নের উত্তর দেওয়া এবং Bengali to English  translation করা।

প্রতিটি ক্ষেত্রে ৪০ নাম্বার করে মোট ২০০। সময় থাকে প্রতিটি পেপারে ৩ ঘণ্টা করে। যেহেতু Word Limit দেওয়া থাকে  তাই খুব একটা time management করতে সমস্যা হয় না। Precis লেখার জন্য PSC  আলাদা করে ঘরকাটা  শীট সরবরাহ করে থাকে সেই শীটেই Precis  লিখতে হয়।

Descriptive papers -এর মধ্যে  BengaliEnglish এর  ক্ষেত্রে রিপোর্ট ও লেটার লেখার সময় কাল্পনিক নাম ও ঠিকানা ব্যবহার করতে হয় কারণ এক্ষেত্রে আইডেন্টিটি ডিসক্লোজ করলে 10% marks deduction আছে । অর্থাৎ Negative marking এক্ষেত্রেও আছে।

Time management  খুব বেশি মাত্রায় কাজে লাগে Optional papers গুলির ক্ষেত্রে। এক্ষেত্রে বেশিরভাগ Optional papers গুলির প্রশ্ন সবই  descriptive  হয়। Word Limit  কিছু বলে দেওয়া থাকে না। তবে উত্তর লেখার সময় প্রতিটি প্রশ্নের জন্য কত সময় তুমি ব্যয় করতে পারবে তার একটা হিসাব mentally calculate করে নিতে হবে। Bengali , English  ও Optional papers এই সব বিষয়গুলির ক্ষেত্রে বাড়িতে বসে পুরানো প্রশ্নপত্র থেকে ঘড়ি ধরে উত্তর লেখার অভ্যাস করলে Time management  নিয়ে খুব একটা problem face করতে হবে না।

18. Optional papers -এ  তো অনেকগুলি বিষয়  বা  Subjects থাকে ? এক্ষেত্রে  কোন বিষয়ে বেশি নাম্বার ওঠে ?

Total no. of  Optional papers  ৩৭ টি ।  এর মধ্যে Anthropology, Sociology, History, Psychology, Pali, Geography, Bengali এগুলি popular.

 নাম্বার কেমন উঠবে সেটা পরীক্ষার্থীর (Examinee) উপর নির্ভর করে। PSC তে RTI করে পরীক্ষার্থীরা মাঝেমাঝে জানতে চায় কোন সাবজেক্টে কত নাম্বার সবচেয়ে বেশি উঠেছে ।

মূলত scoring subjects গুলি হল  Anthropology, Veterinary Science, Psychology, Pali, Geography, Zoology, Economics, Urdu, Agriculture  ইত্যাদি। তবে নিজের স্নাতক স্তরের বিষয়ে ভাল দখল থাকলে সেই বিষয় অবশ্যই নেওয়া যেতেই পারে ।

19. Optional papers তো  form fill up  করার সময় সিলেক্ট করতে হয়, Main exam এর আগে তা কি  বদলাতে পারবো? যদি বদলানো যায়  সেক্ষেত্রে প্রসেস কি ?

 যেহেতু  form fill up  করার সময়  Optional papers  সিলেক্ট করতে হয় , তাই   Main exam এর আগে সেটা বদলানো সম্ভব নয়। সেই কারণে form fill up এর আগে Optional papers টি ঠিক করে নিতে হয়। এক্ষেত্রে syllabus দেখে ও  previous question papers দেখে অপশনাল পেপার নির্বাচন করতে হয়। এছাড়াও  নতুন সাবজেক্ট অপশনাল হিসাবে নেওয়ার আগে সেই সাবজেক্টের প্রাথমিক জ্ঞানের কিছু বই সংগ্রহ করে দেখে নেওয়া যেতে পারে।  বিষয়টিতে ইন্টারেস্ট না পেলে সেই বিষয়টি অপশনাল হিসাবে নিলে  ভাল নাম্বার কখনোই পাওয়া যাবে না ।

20. WBCS এর বেশিরভাগ বই যেহেতু বাংলাতে, ইংরেজিতে বইয়ের সংখ্যা কম সেক্ষেত্রে যারা ইংরেজি মাধ্যমে পরীক্ষা দেবে তাদের বই ছাড়া আর কি ধরনের অপশন আছে ?

2014 সালের পূর্বে ডব্লিউবিসিএস সিলেবাস সম্পূর্ণ আলাদা ছিল এবং পরীক্ষা পদ্ধতিও অন্য ধরনের ছিল । তখন বাংলাতে বই পড়েও ডব্লিউবিসিএস পাওয়া সম্ভব হতো। কিন্তু বর্তমানে পরিস্থিতি ভিন্ন। যেহেতু পরীক্ষায় কেবলমাত্র ইংরেজি ভাষাতেই mcq এর প্রশ্ন হচ্ছে তাই ইংরেজী মাধ্যমের বই বেশি অ্যাডভান্টেজ পাওয়া যাবে। সিভিল সার্ভিস এক্সামিনেশন এর জন্য ইংরেজি মাধ্যমের বিষয়ভিত্তিক যে ধরনের বই গুলো পাওয়া যায়, সেই সমস্ত বইগুলি এখন ডব্লিউবিসিএস এর প্রিপারেশন এর জন্য সিলেক্ট করা যেতে পারে। এর পাশাপাশি NCERT এর ক্লাস সিক্স টু টেন এর বই (সাইন্স সাবজেক্ট এর ক্ষেত্রে)আর ইতিহাস,ভূগোল অর্থনীতি,পলিটিক্স ক্ষেত্রে ক্লাস সিক্স থেকে টুয়েলভ এর পাঠ্যপুস্তকের থেকে exam related relevant topic পড়লে WBCS এক্সামের ক্ষেত্রে খুব ভালো কাজে দিতে পারে।  এছাড়াও বাংলা মাধ্যমের পুরনো সিলেবাসের মাধ্যমিকের পাঠ্যবই সংগ্রহে থাকলে সেগুলো পড়ে নেওয়া যেতে পারে। এছাড়াও বই ছাড়া অনলাইনে প্রচুর স্টাডি মেটেরিয়াল, কারেন্ট অ্যাফেয়ার্স সাইট, ইউটিউবে ভিডিও available. সেগুলো এই ডব্লিউবিসিএস পরীক্ষায় প্রিপারেশন এর ক্ষেত্রে সাহায্য করবে।



আমাদের সাথে facebook page এ যুক্ত থাকতে এই লিঙ্কে click  করুন


                                                                                                              To be continued.........





Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.