Ad-1

if( aicp_can_see_ads() ) {

ভারতের ভূপ্রকৃতি (Relief Of India : Part -1)

ভারতের ভূপ্রকৃতি

ভারতের ভূ প্রাকৃতিক বিভাগ হিমালয় পর্বতমালা :


ভূপ্রকৃতি ও গঠনের তারতম্য অনুযায়ী ভারতে প্রধানত আটটি প্রাকৃতিক ভাগে ভাগ করা যায় । যথাঃ

১। উত্তরের পার্বত্য অঞ্চল
২। উত্তর ভারতের বিশাল সমভূমি অঞ্চল
৩। মরু অঞ্চল
৪। মধ্য ও পূর্ব ভারতের উচ্চভূমি
৫। উপদ্বীপীয় মালভূমি
৬। উত্তর-পূর্ব পাহাড়ি অঞ্চল ও মেঘালয় মালভূমি
৭।  উপকূলবর্তী নিম্নভূমি
৮। প্রান্ত দেশীয় সাগর ও দ্বীপ সমূহ

১। উত্তরের পার্বত্য অঞ্চল (The Northern Mountain Region)

ক।  হিমালয় পর্বতমালা  ( The Himalayan Mountain Region 

অবস্থান :     এটি উত্তর-পশ্চিমে  নাঙ্গা পর্বত থেকে উত্তর-পূর্বে নামচাবারোয়া পর্যন্ত প্রায়  ২৫০০ কিমি দীর্ঘ এবং এর বিস্তার ১৫০-৪০০ কিমি ।

আয়তন :     হিমালয়ের আয়তন প্রায় ৭ লক্ষ বর্গ কিলোমিটার ।

ভূপ্রকৃতি ও গঠন :  হিমালয় পৃথিবীর নবীন ভঙ্গিল পর্বত শ্রেণীর মধ্যে অন্যতম ।একটি অবিচ্ছিন্ন পর্বতশ্রেণী দ্বারা শুধুমাত্র গঠিত নয় , এটি পূর্ব-পশ্চিমে প্রসারিত  কতগুলো বিভিন্ন উচ্চতাবিশিষ্ট সমান্তরাল পর্বতশ্রেণী সমন্বয়েও  গঠিত । সামগ্রিকভাবে হিমালয়ের ভূপ্রকৃতি খুবই বন্ধুর ও পর্বত সংকুল।

 হিমালয়ের শ্রেণীবিভাগঃ

হিমালয়ের শ্রেণী বা ভৌগোলিক বিভাগ: 

(i) শিবালিক বা বহিঃহিমালয়ঃ     হিমালয়ের  দক্ষিণ প্রান্তে  এবং  উত্তর ভারতের সমভূমির  উত্তর সীমা বরাবর যেসব ছোট ছোট পাহাড় সারিবদ্ধ ভাবে পশ্চিম থেকে পূর্বে  প্রসারিত রয়েছে তাদের একত্রে শিবালিক  বলা হয় ।  এই পর্বতশ্রেণী থেকে ১০-৫০  কিমি প্রশস্ত এবং এদের উচ্চতা ৬০০-১০০০  মিটার। শিবালিক পাহাড় শিখর দেশ থেকে উত্তরে ক্রমশ নেমে গিয়ে প্রশস্ত উপত্যকায় মিলেছে ।এদের দুন বলে ।

(ii) হিমাচল বা অবহিমালয়ঃ   দক্ষিনে শিবালিক পাহাড় এবং উত্তরে হিমাদ্রি বা উচ্চ হিমালয়ের মধ্যে ৬০-৮০ কিমি প্রশস্ত এবং  ২০০০-৩০০০  মিটার উচ্চতা বিশিষ্ট পর্বতশ্রেণীকে হিমাচল বা অবহিমালয়  বলে  ।   হিমাচলের চারটি প্রধান পর্বতশ্রেণী হল পিরপাঞ্জাল ( কাশ্মীর ) , ধাওলাধর ( হিমাচল প্রদেশ ) নাগটিব্বা  ও মুসৌরি ( উত্তরাঞ্চল ) ।


(iii) হিমাদ্রি  বা উচ্চ হিমালয়ঃ  হিমালয়ের উত্তর প্রান্তে হিমালয়ের সর্বোচ্চ পর্বত শ্রেণী হিমাদ্রি বা  হিমগিরি অবস্থিত।  এদের গড় উচ্চতা ৬০০০ মিটার হলেও স্থানে স্থানে আরো অনেক উপরে উঠেছে। হিমালয়ের উচ্চ পর্বত শৃঙ্গ সমূহ এই  পর্বত শ্রেনীর উপরেই  অবস্থিত।  যেমনঃ  বিশ্বের উচ্চতম পর্বত শৃঙ্গ মাউন্ট এভারেস্ট (৮৮৪৮ মি),  দ্বিতীয় উচ্চতম শৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা (৮৫৯৮ মি ), মাকালু (৮৪৮১ মি), ধবলগিরি ( ৮১৭২ মি ) নাঙ্গা পর্বত (৮১২৬ মি ) ইত্যাদি উল্লেখযোগ্য  নন্দাদেবী (৭৮১৭ মি) , কামেট (৭৭৫৬ মি),  বদ্রিনাথ ( ৭১৩৮ মি)  ইত্যাদি পর্বত শৃঙ্গ উল্লেখযোগ্য ।

(iv) ট্রানস বা টেথিস হিমালয়:  হিমালয় পর্বত শ্রেণী সিন্ধু উপত্যকা এবং আরো উত্তরে ক্রমশ তিব্বত মালভূমিতে মিলিত হয়েছে  । এই অংশকেই ট্রানস বা টেথিস হিমালয়  বলে  । এটি প্রায় ৪০ কিলোমিটার প্রস্থ প্রশস্থ । এটি জম্মু-কাশ্মীর ও হিমাচল প্রদেশের মধ্যেই সীমাবদ্ধ । জাস্কার পর্বত ট্রান্স হিমালয় এর প্রধান অংশ এবং এর সর্বোচ্চ শৃঙ্গ লিওপারগেল।



২। হিমালয়ের আঞ্চলিক বিভাগঃ

পশ্চিম হিমালয়ঃ  পশ্চিম হিমালয় পশ্চিম থেকে পূর্বে তিনটি অংশে বিভক্ত।


(i)  কাশ্মীর হিমালয় :     জম্মু ও কাশ্মীরের অবস্থিত কাশ্মীর হিমালয়। দক্ষিণাংশে জম্মু ও পুঞ্ছ পাহাড় শিবালিক এর অংশবিশেষ.।  এর উত্তর অংশে রয়েছে পিরপাঞ্জাল পর্বত শ্রেণী । এটি উত্তর-পশ্চিম থেকে দক্ষিণ-পূর্বে প্রসারিত এবং এর গড় উচ্চতা ৩৫০০-৫০০০ মিটার।  পিরপাঞ্জাল ও  হিমাদ্রির মধ্যে রয়েছে বিখ্যাত কাশ্মীর উপত্যকা। এই উপত্যকা প্রায় সমতল এবং এটি ১৩৫ কিমি দীর্ঘ ও ৪০ কিমি প্রশস্ত।  এর মধ্য দিয়ে ঝিলাম নদী প্রবাহিত । এই উপত্যাকা সমুদ্রপৃষ্ঠ থেকে ১৬০০ মিটার উচ্চ।    পিরপাঞ্জাল এর মধ্য দিয়ে পিরপাঞ্জাল গিরিপথ (২৮৩১ মি ),  বুলন্দপীর  গিরিপথ (৪২০০ মি),  বানিহাল গিরিপথ (২৮৩২ মি ) চলে গেছে।

(ii) হিমাচল প্রদেশ (বা পাঞ্জাব ) হিমালয় :   এটি বর্তমানে হিমাচল প্রদেশে অবস্থান করছে ।  এই অঞ্চলের সর্বদক্ষিণে রয়েছে শিবালিক পর্বত শ্রেণী । এর দক্ষিণ ঢাল খুব খাঁড়া  কিন্তু উত্তর ঢাল ক্রমশ নিচু হয়ে উপত্যকায় মিলিত হয়েছে । এর গড় উচ্চতা   ৬০০ মিটার।  হিমাচল হিমালয়ের চারটি পর্বত - পিরপাঞ্জাল ( কাশ্মীর ) , ধাওলাধর ( হিমাচল প্রদেশ )  , নাগটিব্বা  ও মুসৌরি ( উত্তরাঞ্চল ) এখানেই অবস্থান করছে ।

(iii) কুমায়ুন হিমালয় :   উত্তরাঞ্চলের ( উত্তরপ্রদেশের ) মধ্য দিয়ে হিমালয়ের যে অংশ গিয়েছে তাকে কুমায়ুন হিমালয় বলে । হিমালয়ের এই অংশের দক্ষিণ থেকে উত্তরে যথাক্রমে শিবালিক , হিমাচল ও হিমাদ্রি পর্বতশ্রেণী তিনটি উত্তর-পশ্চিম থেকে দক্ষিণ-পূর্বে বিস্তার লাভ করেছে  । এটি ১৫০০ মি  থেকে ১৭০০ মিটার উচ্চ এবং ৭৫  কিলোমিটার প্রশস্ত ।

 মধ্য হিমালয় :   হিমালয়ের   মধ্যাংশটি নেপালের অন্তর্গত , মধ্য হিমালয়ের মধ্যে কতগুলো পর্বত শৃঙ্গ আছে ।  যেমনঃ  ধবলগিরি (৮১৭২ মি),  অন্নপূর্ণা (৮০৭৮ মি ), গৌরীশংকর(৭১৪৫ মি), বিশ্বের উচ্চতম শৃঙ্গ  মাউন্ট এভারেস্ট(৮৮৪৮ মি ),  মাকালু (৮৪৮১ মি) এবং সিকিম সীমান্তে কাঞ্চনজঙ্ঘা (৮৫৯৮ মি ) । এখানে শিবালিক পর্বত শ্রেণী চুরিয়া মুরিয়া পর্বতশ্রেণী নামে এবং হিমাচল পর্বতশ্রেণী মহাভারত লিখ পর্বতশ্রেণী নামে পরিচিত ।

পূর্ব হিমালয় :  সমগ্র হিমালয় কে তিনটি অংশে ভাগ করা যায় । যেমনঃ

(i )  সিকিম দার্জিলিং  হিমালয় :     এই অঞ্চলে সিঙ্গালিলা, ডাউহিল, এবং ডাংকিয়া  পর্বতশ্রেণী এবং নেপাল ও সিকিমের সীমারেখায় কাঞ্চনজঙ্ঘা শৃঙ্গটি অবস্থিত।  পর্বত শ্রেণীর মধ্যে নাথুলা ও    জেলেপ লা  গিরিপথ অবস্থিত।  এছাড়া এখানে বহু শৈলশিরা অবস্থিত , যেমনঃ  দার্জিলিং-লেবং শৈলশিরা ,তাকদহ পেশক  শৈলশিরা, বাগোরা ডাউহিল শৈলশিরা এবং ঘুম  শৈলশিরা। এই অঞ্চলে ফালুট, সান্দাকফু  প্রভৃতি পর্বত শৃঙ্গ অবস্থিত।

(ii) ভুটান হিমালয় :    নাসাং কিংডু , থিম্ফু , লিংসি ও সিঞ্চুলা  এই অঞ্চলের প্রধান পর্বত।  সিকিম ও ভুটানের মধ্যে চুম্বি উপত্যকা অবস্থিত।  এই উপত্যকায় নাথুলা , জেলেপ লা  গিরিপথ রয়েছে । এখানকার পুনাখা উপত্যকাটি  খুবই সুন্দর ।

(iii) অরুণাচল হিমালয়:   এখানে শিবালিক , হিমাচল ও হিমাদ্রি   -এই ৩ টি পর্বতশ্রেনি দেখা যায়।  ব্রহ্মপুত্র উপত্যকার  উত্তরে শিবালিক পর্বত শ্রেণী ৮০০ মিটার এবং হিমাদ্রি পর্বতশ্রেণী ৬০০০ মি -এরও  অধিক উচ্চ হিমালয় অংশে কমলা উপত্যকা  অবস্থিত।

(খ) লাডাক পর্বতশ্রেণী:   কারাকোরাম ও লাদাখ পর্বতের মাঝে ৩৫০ কিলোমিটার দীর্ঘ লাডাক পর্বতশ্রেণী অবস্থিত।  এই পর্বতশ্রেণীতে    ৬০০০ কিলোমিটারেরও বেশি পর্বত শৃঙ্গ রয়েছে।  এই অঞ্চলের লাডাক মালভূমি ভারতের সর্বোচ্চ মালভূমি । এটি একটি পর্বত বেষ্টিত মালভূমি এবং এর কোন কোন স্থানে  নোনা জলের হ্রদ দেখা যায়।

(গ) কারাকোরাম পর্বতশ্রেণী :  কাশ্মীরের লাদাখ পর্বতশ্রেণীর  উত্তরে প্রায় ৪০০ কিলোমিটার অঞ্চল জুড়ে কারাকোরাম পর্বতশ্রেণী অবস্থিত ।  এই পর্বতশ্রেণী তে কতগুলো উচ্চ পর্বত শৃঙ্গ রয়েছে ।যেমনঃ K2 বা গডউইন অস্টিন (৮৬১১ মি), হিডনপিক (৮০৬৮ মি), ব্রডপিক (৮০৪৭ মি ), গ্যাসের ব্রুম-২ (৮০৩৫ মি)   ইত্যাদি।




ভারতের ভূপ্রকৃতি  (Relief Of India :  Part -2)



Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.